আপনি ঘুরতে ভালোবাসেন তাহলে Travel Blogging করে income শুরু করুন।

কমবেশী আমরা সবাই ঘুরতে যেতে ভালোবাসি। নতুন জায়গায় গিয়ে নতুন খাবার, হোটেল, গাড়ী ইত্যাদি সব কিছুই যেন ভালোলাগে, বিশেষ করে সেখানকার মানুষ, নতুন মানুষের সাথে আলাপ করতেও খুব ভালো লাগে। আমরা এইভাবে Travel Blogging করেও টাকা ইনকাম করতে পারি।

কিন্তু Blogging করার সময় একটা জিনিষ সবসময় মনে রাখতে হবে যা Information আমরা আমাদের ব্লগে লিখছি সেটা যেন Authenticate হয়, কারন আমাদের ব্লগ পড়ে অনেকেই তাদের চলার পথের Information গুলো নিয়ে থাকে।

Travel Blogging থেকে আমরা অনেক ভাবেই ইনকাম করতে পারি যেমন Affiliate marketing, CPA, CPM.

Earn Money From Website Monetization

Travel Blog বিষয়ে কিছু প্রাথমিক কথা

কোথাও ঘুরতে যাওয়া নিয়ে মানুষের নানান প্রশ্ন থাকে, Travel Blog এর মাধ্যমে আমরা সেই সব প্রশ্ন গুলির উত্তর দেওয়ার চেষ্টা করি। কোন ট্রেনে কি সুবিধা, কোন হোটেলে থাকলে ভালো বা কোন হোটেল কি কি সুবিধা দেয় বা খাবারের দাম বা লোকাল যাতায়ত ব্যবস্তা নিয়ে খুটিনাটি Information নিয়েই আমাদের ব্লগ তৈরি করতে হবে। যারা এই ধরনের Video বানায় তাদের আমরা Vloger বলব।

Travel Blog এর পোস্ট কিভাবে করব ?

ডোমেইন এবং হোস্টিং কেনার পরে আমাদের প্রথম কাজ হল পোস্ট লেখা। 99% কোন ব্লগ চলেনা একটাই কারনে সেটা হল Content, আমাদের লেখা যদি ভালো Informative না হয় তালে Visitor আসবেনা। তাই লেখা কে যথেষ্ট Informative হতে হবে। লেখা কে কিভাবে Informative করতে হবে সেই বিষয়ে নিচে পয়েন্ট করে দিলাম প্রতিটি content লেখার সময় এই নিয়ম গুলো মেনে লিখলেই হবে।

Topic Selection

প্রথমেই আমাদের খুজে নিতে হবে একটা ভালো Tourist Spot যেটা নিয়ে লেখা যায়। বা এমন একটা জায়গা যেখানে প্রচুর মানুষ যায়। কোন নতুন জায়গা নিয়ে প্রথমেই লেখা উচিত না কারন আপনার পাঠকরা সেই জায়গায় নাও যেতে পারে আপনার দেওয়া Information এর উপর ভিত্তি করে কারন আপনার সাইট নতুন। নতুন সাইটের প্রতি মানুষ কম ভরষা করে। ভালো জায়গা বা Trending জায়গা খুজে নিতে আপনি Google Trends বা Google Search ব্যাবহার করতে পারেন।

লেখা শুরু করবেন নতুন ভাবে শিরনাম দিয়ে। যেমন পুরীতে সবাই যায় কিন্তু আপনি কিছু Information জোগার করলেন যাতে পুরীতে ঠিক কোন দোকানে সঠিক দামে শাড়ী কেনা যায়। বা পুরীতে ঘুরতে গিয়ে ১০ টি খাবার হোটেল যেখানে সব থেকে ভালো খাবার পাওয়া যায়। এই ভাবে খুব Specific information জোগার করে একটা সাইট বানাতে হয়ত একটু সময় সামেক্ষ হলেও আপনার সাইটের উপর Visitor-দের আস্থা দিনে দিনে বাড়তে থাকে যেটা আপনার সাইটকে এগিয়ে নিয়ে যাবে।

Keyword Selection

কি নিয়ে লিখবেন সেটা ঠিক হয়ে গেলে আমাদের যেটার উপর মন দিয়ে কাজ করতে হয় সেটা হল Keyword. Keyword Research করার জন্য বেশ কিছু Free SEO Tool পাওয়া যায় কিন্তু Professionally কাজ করার জন্য আমাদের কিন্তু Paid SEO Tool ব্যাবহার করা উচিত। Free SEO Tool এর মধ্যে যার কথা প্রথমেই বলতে হয় সেটা হল Google Adwords.

Google Adwords এর মধ্যে Keyword Planner বলে একটা Tool পাওয়া যায় যার মাধ্যমে আমরা Keyword Research করতে পারি। সবসময় Low Competition Keyword নিয়ে কাজ করার প্রবনতা রাখতে হবে তাতে আমাদের সাইট খুব তাড়াতাড়ি Google Search Engine এর মধ্যে Listing হবে।

Google Adwords ছাড়া আমরা SEMrush, Uber Suggest নিয়ে কাজ করতে পারি। ওই দুটো Tool 7 Days Trial পাওয়া যায় সেটা দিয়েও আমরা Try করে দেখে নিতে পারি।

মূল Keyword এর সাথে সাথে লেখায় 3 – 4 % Related Keyword রাখতে হবে। খুব ভালো হয় Long Tail Keyword ব্যাবহার করা। Long Tail Keyword খোজার জন্য WordStreem কে ব্যাবহার করতে পারি (Click Here)

Content Research

লেখা শুরু করার পর একটা জিনিষ মাথায় রাখবেন আপনি যে লেখাটি দিচ্ছেন সেটা যেন নতুন তথ্য দিয়ে লেখা হয়। কথার মানে হল ধরুন ১০ বছর আগে কোন হোটেলের ভাড়া ছিল ১০০০/- প্রতি নাইট কিন্তু এখন সেটা বেড়ে গিয়ে ১৫০০/- টাকা হয়েছে তালে আপনাকে কিন্তু আপনার Content রেগুলার আপডেট করে রাখতে হবে। এই জন্য অনেক ক্ষেত্রেই পুরানো Content এর উপর কাজ করতে হতে পারে।

Write informative and attractive blog post

Content Research এর পরে একটা খসড়া লেখা লিখে নিয়ে আপনার লেখা কে নতুন ভাবে লিখতে হবে। এই লেখার কাজটি বেশ সময় সাপেক্ষ ও ধৈয্য সাপেক্ষ কিন্তু করতে হবে।

গোটা লেখাটির যে শিরনামে প্রকাশ করবেন সেটা যেন বেশ Attractive হয়, নাহলে কোন Viewer আপনার লেখা পড়বেনা। আচ্ছা এক্ষেত্রে একটা জিনিষ ভুল হয়, কোন চটকদারী Title না রাখাই ভালো তাতে প্রথম প্রথম বেশ কিছু Traffic পেলেও পরবর্তি সময়ে সেটা পাওয়া যাবেনা। তাই শিরোনাম পছন্দ করার সময় খুব বুঝে রাখবেন।

Image Selection

Content এর সাথে সাথে আপনাকে মানানসই ছবি দিতে হবে। কখোনই কোন ছবি Google থেকে Download করে দেবেন না। তাহলে কিন্তু Copyright নিয়ে সমষ্যা হবে এবং Google আপনার সাইটকে বন্ধও করে দিতে পারে। তাই সব থেকে ভালো হয় যদি Pixabay থেকে ছবি নেন তালে কোন অসুবিধা হবে না। এছাড়াও আরো একটা ভাবে করা যেতে পারে যেটা হল Google এ গিয়ে Royalty Free Image দিয়ে Search করে দেখতে পারেন অনেক Website পাবেন এবং সেই Website গুলো থেকে আপনি ছবি নিয়ে কাজ করতে পারেন। এই ধরনের ছবি নিয়ে কাজ করার সময়ও আপনাকে Minor Editing করে নিতে হবে। যেমন কোন মানুষের ছবি নিয়ে কাজ করলে সেই Character এর জামার কালার বা শাড়ির কালার যেন পরিবর্তন হয়ে যায়। না হলে যেকোন সময় Copyright এর মধ্যে পরে গেলে আপনার Website টা Google বন্ধ করে দিতে পারে।

Maintain Quality & Consistency

আমাদের একটা জিনিষ মনে রাখতে হবে আমার Website দেখে কিছু মানুষ তাদের ঘুরতে যাওয়ার প্যান করছে, কিছু মানুষ হয়ত ট্রেনের Interior নিয়ে research করতে যাচ্ছে।

Website কে সবসময় Update রাখতে হবে। Old Content কেউ পছন্দ করেনা। তাই Content কে regular update করতে হবে এবং সেটার মধ্যে নতুনত্য করে যেতে হবে। না হলে কিন্তু আপনার ওয়েবসাইট Google Search Result এর শেষের দিকে চলে যাবে।

Follow our website for more information like this.

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
0 Comments
Inline Feedbacks
View all comments