Side business ideas for women | মহিলাদের জন্য ৫ টি সাইড বিজনেসের আইডিয়া

Side business করার ইচ্ছা আমাদের সবারই থাকে কিন্তু আমারা যারা ঘর সামলে সব কিছু করি আমাদের পক্ষে অনেক সময়ই ইচ্ছা থাকলেও করতে পারিনা। সমস্ত গৃহবধুরা তাদের সারাজীবনের একটা অমূল্য সময় দিয়ে দেয় তাদের পরিবার গঠনের দিকে। বাচ্চার দেখাশুনা, শ্বশুর-শ্বাশুড়ি এদের দেখভাল করতে করতে তাদের জীবনটা প্রায় অন্যের হয়ে যায়। কিন্তু একটু সময় বাচিয়ে যদি নিজের পায়ে দাঁড়ানো যেত তালে মন্দ হতনা। কিন্তু কীভাবে শুরু করবেন নিজেদের পথ চলা। কীভাবে সব কিছু সামলে একটু আশা নিয়ে নিজের মত বেচে থাকবেন সেই প্রশ্নই বার বার মাথায় ঘোরে। সেই কথা মাথায় রেখেই আজকের এই লেখা। যারা কিছু করতে চান শুধুমাত্র তাদের জন্য। আমি অনামিকা তোমাদের ৫ টি Side Business এর আইডিয়া দেব যেটা করে তোমরা কিছু টাকা উপার্জন করতে পারবে।

5 Side Business Ideas for women

পড়াশুনা চলছে বা শেষ হয়ে গেছে বা যাদের বিয়ে হয়েছে কিন্তু কিছু করতে চাই তাদের জন্য। এবার জেনে নেওয়া যাক।

Cooking / Baking Class (রান্নার ক্লাস বা কেক তৈরীর ক্লাস)

আপনি যদি রান্না করতে ভালোবাসেন তালে আর কোন কিছু না ভেবে আপনি একটা রান্নার স্কুল খুলতেই পারেন। যেখানে নতুন নতুন রান্না করা শেখাবেন। রান্নার বই আমাদের কোলকাতার কলেজস্ট্রীট বা আজকাল Amazon এও পাওয়া যায় কিন্তু রান্নার আসল খেলা শুরু হয় আগুনের তাপের তারতম্যে। অর্থাৎ তেজ কখন বাড়াবেন বা কখন কমাবেন কোন মশলা কখন দেবেন সেইটাই আসল ব্যাপার। এই ক্লাস অবশ্যই একটা ছোট রান্নাঘর থেকে শুরু করা যায়। ঠিক একই ভাবে কেক তৈরীর Workshop করেতে পারেন যেটা আপনি একই ভাবে আপনার ডাইনিং রুম থেকেই শুরু করতে পারেন। আজকাল Facebook এ প্রায়ই দেখাযায় কেক বানানোর Workshop, আপনি নিজে যদি ভালো কেক বানাতে পারেন তালে রান্না শেখানো ও কেক বানানোকে একটা side business ভাবে করতেই পারে।

Boutiques ( আপনি বুটিক খুলতে পারেন )

Boutique আর একটা দোকানের মধ্যে পার্থক্য আছে যেটা আপনাকে বুঝতে হবে। আজকাল ঘরেই অনেকে বড়বাজার থেকে জিনিষ কিনে এনে সেটাই বিক্রি করতে থাকেন, আসলে কিন্তু বুটিক মানে সেটা নয়। বুটিক (side business) মানে যেখানে নিত্য নতুন একটু প্রথার বাইরে গিয়ে জিনিষ কেনা বেচা হয়। আপনার বুটিকে যেকোন ধরনের জিনিষ থাকতেই পারে সেটা যে শুধুই শাড়ী, জামা ব্লাউজ হবে তা নয়। আপনি বেতের কিছু আইটেম ও রাখতেই পারেন।

Home Décor Item business (ঘর সাজানোর জিনিষের ব্যাবসা)

Boutiques এর সাথে সাথে এই ধরনের আইটেমও রাখতে পারেন কিন্তু আমি বলব ঘর সাজানোর আইটেমের জিনিষ আলাদা ভাবেই রাখা উচিত। এই ক্ষেত্রে বড়বাজার থেকে আপনি জিনিস কিনে নিয়ে আসতে পারেন। তাছাড়া Indiamart এর সাহায্যেও আমাদের দেশের বিভিন্ন জায়গা থেকে মাল আপনি কিনতে পারেন। তবে Indiamart থেকে জিনিষ কেনার আগে অবশ্যই যাচাই করে নেবেন বিক্রেতা কে। তবে এই Business কে বেশীদিন আপনি Side Business হিসাবে রাখতে পারবেন না, আপনাকে নুন্যতম কিছু ক্যাশ ফ্লো নিয়ে নামতে হবে। না হলে যখন আপনার বেশী অর্ডার আসবে সেই সময় সঠিক সময়ে Delivery না দিতে পারলে Customer হারাবেন।

Tuition/Coaching Class (বাচ্ছাদের বা বড়দের পড়ানো)

কাউকে পড়ানো খুব ভালো একটা অভ্যাস। এবং শিক্ষাকতা আপনাকে সামাজিক ভাবেও অনেক বেশী সফলতা দেবে। আপনি যে বিষয়ে পারদর্শী সেই বিষয়ে পড়ানো শুরু করুন। এটাকে ঠিক সেই ভাবে Side business বলা যায় না কিন্তু পছন্দের কাজ হিসাবে শুরু করতে পারেন। প্রথমেই অনেক ভালোকিছু আশা করবেন না। তবে আস্তে আস্তে Reputation পরিচিতি বাড়লে আপনার ছাত্র-ছাত্রী সংখ্যা বাড়তে শুরু করবে। Tuition ক্লাস করালে অবশ্যই আগে থেকে Fees নিয়ে করাবেন কারন আজকাল শিক্ষকদের টাকা না দেওয়ার প্রবনতা বহুল অংশে বেড়ে গেছে। কিন্তু আপনিও একটা বিষয় মাথায় রাখবেন আপনি শুরু থেকে Advance Payment নিলে কিন্তু আপনার দুর্নামই বেশী হবে, তাই একটু প্রচার হলে তারপরই আপনি এটা শুরু করতে পারবেন।

Online Reselling Business (অনলাইনে জিনিষ বিক্রি করা)

এই কাজটি একদম নতুন এবং বেশ ভালোভাবে সফল। যদি আপনার কোন গ্রুপ থাকে মহিলা গ্রুপ যেখানে আপনি যেকোন পন্য বিক্রি করতে পারবেন তালে তো আর কোন কথাই নেই।

Reselling কথার অর্থ হল ধরুন আপনার কাছে কোন পন্য নেই কিন্তু আপনি সেই পন্যের Advertising করে অর্ডার তুললেন এবং যার কাছে আসলেই সেই পন্যটি অবস্থিত তাকে সেই অর্ডারটি পাইয়ে দিলেন এবং এই যোগাযোগ সাধনের জন্য আপনি কিছু কমিশন নিজের জন্য আলাদা করে রাখলেন সেটাই কেই সাধারনত Reselling বলা হয়।

Reselling অনেক ধরনের হয় এবং অনেক ভাবেই করা যায়। আজকাল গোটা India জুড়ে Meesho তে সবাই Reselling করে। Meesho এই বিষয়ে সবথেকে Best, Meesho ছাড়াও 101shop, Shopsy রয়েছে যাদের মধ্যমে Reselling করা যায়।

মেয়েরা পারেনা এমন কিছু পৃথিবীতে নেই আর কাজ শুরু করার কোন বয়স থাকে না তাই আজই ভাবুন এবং এখুনি শুরু করুন টাকা উপার্জনের মত সবথেকে আনন্দময় কাজ।

Content Landing Page: Side Business

5 1 vote
Article Rating
Subscribe
Notify of
0 Comments
Inline Feedbacks
View all comments