ওয়েবসাইট (Website Monetization) থেকে কিভাবে টাকা ইনকাম করবেন ২০২৩ সালের নতুন নিয়ম মেনে

website monetization বা ওয়েবসাইট থেকে টাকা কামানো খুবই পুরানো একটা পদ্ধতি। আপনি আমি প্রায়ই শুনে থাকি অনলাইন থেকে টাকা ইনকাম করার কথা কিন্তু সঠিক ভাবে তথ্য পাওয়া যায়না বা পাওয়া গেলেও সেটা বাংলায় থাকে না।

আমাদের টিম তাই বাংলায় সেই সব তথ্য তুলে ধরার চেষ্টা করেছে। অনলাইনে অনেক ভাবেই ইনকাম করা যায় যেমন, YouTube, Udemy, Facebook Page, Facebook Video, Book selling সব কিছুরই একটাই মুলমন্ত্র থাকে যেটা হল কনটেন্ট (Content). 

Content Is King

একটা প্রবাদ বাক্য রয়েছে “Content in king” এর সাধারন অর্থ হল তুমি যা লিখছ সেটা যেন মানুষ গ্রহন করে সেই দিকে অবশ্যই খেয়াল রাখতে হবে। এই একই Formula Video Creator দের ক্ষেত্রেও সমান ভাবে প্রোজয্য। আমরা যে সব ভিডিও গুলো রোজকার জীবনে দেখি সেই গুলি কিন্তু কোন না কোন ভাবে আমাদের সাথে জরিত তাই আমরা বারংবার দেখতে থাকি।

কিন্তু ওয়েবসাইটের ক্ষেত্রে একটু আলাদা। ওয়েবসাইটে আমরা যা পড়ি সেটা অনেকটাই Online Assets এর মত, মানে আপনি যা লিখছেন সেটা যেন সঠিক তথ্য দিয়ে লেখা থাকে। কারন আপনার ওয়েবসাইট থেকে অনেক মানুষই তাদের গুরুত্বপূর্ন তথ্য নিয়ে নিজেদের প্যান তৈরী করে। তাই Website এ যখন কোন তথ্য দেবেন সেটা যেন Authenticate হয়।

How to make a website এই বিষয়ে বিস্তারিত জানতে হলে আমাদের কমেন্ট করুন অবশ্যই আমরা চেষ্টা করব সমস্ত তথ্য আপনাদের সামনে তুলে ধরতে।

If you interest to know that how to make a website perfectly then comments us, we will defiantly showcase our skill on this blog.

ওয়েবসাইট থেকে কি কি পদ্ধতিতে ইনকাম করা হয়

  1. PPC
  2. CPI / CPM
  3. Affiliate marketing

এই তিনটেকে প্রাইমারী ভাবে আমরা আলোচনা করব, কিন্তু এছাড়াও বেশ কিছু উপায় আছে যেগুলি একজন Freelancer একা করে উঠতে পারেনা। একটা টিম না থাকলে সম্ভব নয়।

এই ধরনের ইনকাম করার আগে আমাদের যেটা থাকতে হবে

  1. Hosting
  2. WordPress Installation
  3. Website with content

PPC Model

PPC মডেলের পুরো নাম হল Pay Per Click. খুব সহজ ভাষায় বললে প্রতি ক্লিকে যখন একজন ওয়েব পাবলিশার Earn করে। একটু ডিটেল আলোচনা করিঃ 

ধরুন আপনি কোন প্রোডাক্টের একটা online advertisement দিতে চান সেই ক্ষেত্রে যিনি Advertise দিচ্ছেন তাকে আমরা Advertiser বলি আর যার ওয়েবসাইটে Advertisement দেখানো হচ্ছে সেই ওয়েবসাইট এর Owner কে আমরা Publisher বলব। 

Advertisement এর উধাহরন নিচে দিলাম, এই ধরনের Banner আমরা প্রায়শই দেখতে পাই বিভিন্ন Website এর মধ্যে। এবার যখনই কোন ভিউয়ার এই Banner গুলো তে Click করে তখন Advertiser থেকে কিছু টাকা Ad Network চার্জ করে এবং সেই Amount থেকে কিছু Percentage সেই Publisher পাবে।

CPI / CPM Model

CPI বা CPM মডেলের পুরো নাম হল Cost per Impression, এই মডেলে যিনি Advertiser তার সাথে Advertising Company এর চুক্তি হয় Impression এর উপর, তার Ad এর যতবার দেখা যাবে তত বিলিং হবে। এই ক্ষেত্রে যারা Web Publisher তাদের কে 1000 Impression এর ভিত্তিতে 1 Dollar দেওয়া হয়ে থাকে। তার মানে আপনার ওয়েবসাইটে প্রতিদিন 1000-1500-2000 ভিউ আসে তাহলে মোটামুটি 1-2 Dollar ইনকাম করা যেতে পারে। এইভাবে Website monetization করে আমরা ইনকাম শুরু করতে পারি।

Website monetization এর ক্ষেত্রে as publisher যেটা থাকা একান্তই দারকার সেটা হল একটি ব্লগ। ব্লগ বানানো খুবই সহজ কিন্তু ব্লগ বানানোর জন্য আপনার একটি Domain, Hosting থাকতে হবে।

আমাদের সাইটের সব ধরনের কনটেন্ট এর আপডেট পেতে অবশ্যই আমাদের Facebook Page কে Follow করে রাখুন আর আমাদের Homepage এ যাবার জন্য Click করুন।

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
0 Comments
Inline Feedbacks
View all comments