best eczema treatment for Children with eczema | শিশুবয়সের একজিমা রোগের বিষয়ে জানুন

best eczema treatment এই নিয়ে কথা বা লেখা শুরু করার আগে, eczema এক ধরনের দীর্ঘমেয়াদি চর্মরােগ, যা শিশুদের মধ্যে প্রায়শই দেখা যায়। eczema শরীরের যে-কোনও অংশে হতে পারে। কিন্তু সবচেয়ে বেশি দেখা যায় বিভিন্ন অঙ্গের ভাঁজের মধ্যে, যেমন কনুইয়ের সামনের ভাঁজে, হাঁটুর পেছনে, গােড়ালির বা হাতের কবজির সামনে, ঘাড়ের চামড়ায় ইত্যাদি। eczema ছোঁয়াচে বা সংক্রামক রােগ নয়। অর্থাৎ রােগটির সংস্পর্শে এলেও এটি একজন থেকে আরেকজনের মধ্যে ছড়ায় না।

একজিমা হলে কী হয়?

eczema সাধারণত শুরু হয় শিশুবয়সে। জন্মের পর কয়েক মাসের মধ্যেই একজিমা দেখা দিতে পারে। | শরীরের যে অংশে একজিমা শুরু হয় সেখানকার চামড়াটি প্রথমে শুষ্ক দেখায় এবং খুব চুলকানি হয়। চুলকানির ফলে চামড়ার উপরের আস্তরণটি ছড়ে যায়। এর ফলে চুলকানির জায়গায় অল্প রক্ত বার হতে পারে এবং প্রদাহের সৃষ্টি হয়ে চামড়াটি লাল হয়। সেই সঙ্গে চামড়ায় খুব ছােট ছােট ফুসকুড়ি দেখা যেতে পারে। চামড়ার প্রদাহ চুলকানিটি আরও বাড়িয়ে দেয় এবং ফুসকুড়িগুলি ফেটে রস বেরােয়। রস আর অল্প-বেশি রক্ত শুকিয়ে চামড়ার উপর একটি ভাঙা ভাঙা আস্তরণ তৈরি হয়। তখন চিকিৎসা না হলে চুলকানি এবং চামড়ার ক্রমবর্ধমান ক্ষতি চলতেই থাকে এবং একজিমার জায়গায় চামড়াটি ক্রমশ মােটা, কালাে ও ফাটা ফাটা হয়ে পড়ে।

Read more about the best eczema treatment for child. If you like our content and want to download the PDF file click the button.

একজিমা রােগের চিকিৎসা | Best Eczema Treatment for Child

একজিমার চিকিৎসাকে দুই ভাগে ভাগ করা যায় নিবারক চিকিৎসাউপশমক চিকিৎসা

একজিমার নিবারক চিকিৎসা | Best Eczema Treatment for Child

একজিমার একটি বৈশিষ্ট্য হল যে বেশ কিছু সময় সমস্যাবিহীন অবস্থায় থাকার পর মাঝে মাঝে সমস্যাটি হঠাৎ মাথাচাড়া দিয়ে উঠতে পারে। এটিকে বলে একজিমার ‘উগ্র অবস্থা’ (Flare Up)। অভিজ্ঞতার ফলে বাবা-মা অনেক সময় বুঝতে পারেন কোন কারণে শিশুর একজিমার ‘উগ্র অবস্থা হল। অনেক ক্ষেত্রে দেখা যায় যে বিছানা-বালিশের ধুলাের সঙ্গে মেশা এক ধরনের কীটের ভগ্নাবশেষ (হাউস ডাস্ট মাইট), বিশেষ কোনও খাবার, পােষা পশু-পাখির সংস্পর্শ বা বিশেষ ঋতুতে ফুলের রেণু এই অবস্থা সৃষ্টি করতে পারে এবং সম্ভব হলে অবশ্যই এগুলি এড়িয়ে যাওয়ার চেষ্টা করা দরকার।

একজিমার উপশমক চিকিৎসা | Best Eczema Treatment for Child

 দেখা যায় যে যাদের একজিমা আছে তাদের চামড়ায় একটি শুষ্কতার ভাব থাকে। একজিমা উগ্র অবস্থায় থাক বা না-থাক, চামড়ার এই শুষ্ক ভাবটি সব সময় বজায় থাকে। আমাদের চামড়ার গ্রন্থি থেকে একটি তৈলাক্ত পদার্থের নিঃসরণ হয়। – এই তৈলাক্ত পদার্থটি চামড়ার মসৃণতা বজায় রাখার জন্য বিশেষ প্রয়ােজন। একজিমাতে চামড়ায় এই তৈলাক্ত পদার্থের অভাব থাকে, ফলে চামড়া শুষ্ক ও সহজে ভঙ্গুর হয়। এই জন্য নিয়মিত তৈলাক্ত মালিশ (তেল বা মলম) ব্যবহার করে গায়ের চামড়াটি স্নিগ্ধ ও কোমল রাখা একজিমাতে খুবই উপকারী। আমাদের দেশে স্নান করার আগে গায়ে তেল মাখার নিয়ম আছে। এটি একজিমার পক্ষে উপকারী।

এই প্রসঙ্গে বলে রাখা যায় যে একজিমায় গা-হাত-পা ধােয়ার জন্য সাধারণ সাবান ব্যবহার না করাই ভাল। দৈনন্দিন ব্যবহার্য সাবানে ক্ষার পদার্থ থাকে, যা শরীরের চামড়াকে আরও শুষ্ক করে দেয়। একজিমায় ব্যবহার করার জন্য অল্প ক্ষারযুক্ত বিশেষ সাবান পাওয়া যায়।

True Fact

একজিমার চিকিৎসায় (know best eczema treatment) স্টেরয়ড মলমের ব্যবহার

শুধু হালকা মলম ও একজিমা নিবারক ব্যবস্থা অবলম্বন করা সত্ত্বেও যদি একজিমার সমস্যা থাকে এবং বিশেষ করে একজিমার উগ্র অবস্থায় স্টেরয়ডযুক্ত মলম হল একজিমার সবচেয়ে উপকারী চিকিৎসা। | বিভিন্ন ধরনের, বিভিন্ন তেজস্ক্রিয়তাসম্পন্ন স্টেরয়ড মলম লােশন, ক্রিম বা অয়েন্টমেন্ট হিসাবে পাওয়া যায়। হালকা তেজস্ক্রিয়তার স্টেরয়ড। মলমে কাজ হলে সেটিই ব্যবহার করা ভাল।

স্টেরয়ড মলম ব্যবহার করার দরকার হলে এ বিষয়ে চিকিৎসকের পরামর্শ নেওয়া দরকার।

True Fact

একজিমায় সংক্রামক রােগের আক্রমণ

চামড়ায় একজিমা থাকলে সেখানে খুব সহজে সংক্রামক রােগের আক্রমণ হতে পারে। চুলকানাের ফলে চামড়ায় ক্ষত হয়ে নানা ধরনের জীবাণু বাইরে থেকে আকৃষ্ট হয় এবং সংক্রমণের সৃষ্টি করে। এই জন্য যত সম্ভব চুলকানি দমন করার চেষ্টা করা দরকার। শিশুকে শুধু চুলকাতে বারণ করা যথেষ্ট নয়, কারণ চুলকানিটা অনেক ক্ষেত্রে শিশুর নিয়ন্ত্রণের বাইরে।

সব শেষে যেটা বলার

উপরে যে চিকিৎসাগুলির (the best eczema treatment) কথা বলা হয়েছে তাদের একটি কাজ হল চুলকানি দমিয়ে রাখা। এগুলি করা সত্ত্বেও যদি সংক্রামক রােগ হয় তা হলে একজিমার জায়গাটা ফুলে ওঠে, ব্যথা হয়, রস গড়ায়, মামড়ি পড়ে এবং একজিমার সাধারণ চিকিৎসায় কাজ হয় না। এই অবস্থায় চিকিৎসকের উপদেশ নেওয়া দরকার।

Landing Page: The best eczema treatment for child

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
1 Comment
Oldest
Newest Most Voted
Inline Feedbacks
View all comments

[…] সম্পর্ক আছে। এই দুটি রােগ হল একজিমা (Eczema) বলে একটি চর্মরােগ ও ‘সিজনাল […]